উখিয়ায় ঘূর্ণিঝড়ে শিক্ষা প্রতিষ্ঠানের ব্যাপক ক্ষতি

প্রকাশঃ জুন ৩, ২০১৭ সময়ঃ ১১:৫০ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১১:৫০ পূর্বাহ্ণ

কায়সার হামিদ মানিক, কক্সবাজার প্রতিনিধি:

ঘূর্ণিঝড় মোরা’র আঘাতে কক্সবাজারের উখিয়ার ১০টি শিক্ষা প্রতিষ্ঠানে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ফলে এসব শিক্ষা প্রতিষ্ঠানের স্বাভাবিক কার্যক্রম অচল হয়ে পড়েছে বলে প্রতিষ্ঠান সংশ্লিষ্টরা জানিয়েছেন।

ঘূর্ণিঝড়ে উপজেলার ভালুকিয়া থিমছড়ি তালিমুল কুরআন দাখিল মাদ্রাসা, রাজাপালং ফাজিল মাদ্রাসা, পালংখালী ইউনিয়নের থাইংখালী দাখিল মাদ্রাসা, থাইংখালী উচ্চ বিদ্যালয়, রহমতের বিল মডেল দাখিল মাদ্রাসার, থাইংখালী হলিচাইল্ড একাডেমি, থাইংখালী কেন্দ্রীয় জামে মসজিদ ও ফোরকানিয়া মাদ্রাসা, জালিয়াপালং ইউনিয়নের উপকূলীয় মাদার বনিয়া-ছেপটখালী নিম্নমাধ্যমিক উচ্চ বিদ্যালয়সহ ১০টি শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামোসহ ছাউনি, ঘেরাবেড়া আসবাবপত্র ধ্বংস হয়ে যাওয়ার ফলে এসব শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে জরুরিভিত্তিতে সাহায্যের আবেদন জানিয়েছেন প্রতিষ্ঠান সংশ্লিষ্টরা।

রাজাপালং ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ আলহাজ একেএম আবুল হাছান আলী জানান, শিক্ষাঙ্গনে বিদ্যমান নাজুক পরিস্থিতিতে সাম্প্রতিক সময়ে বয়ে যাওয়া ঘূর্ণিঝড়ের তাণ্ডবে ক্লাসরুম, আসবাবপত্র ও অন্যান্য সরঞ্জামাদিসহ মাদ্রাসার প্রায় পাঁচ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। উপজেলা ভিত্তিক শতভাগ শিক্ষার হার নিয়ে অগ্রগামী অত্র মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানটি স্বাভাবিক করতে তিনি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার রায়হানুল ইসলাম মিয়া জানান, ক্ষতিগ্রস্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলোর জন্য সরকারি অর্থ বরাদ্দের প্রয়োজনীয় ব্যবস্থা হাতে নেওয়া হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাঈন উদ্দিন জানান, ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত শিক্ষা প্রতিষ্ঠান ও বসতবাড়ির প্রাপ্ত তালিকা অনুযায়ী সংস্কারের জন্য প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা করা হবে।

প্রতিক্ষণ/এডি/সাই

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G